দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে কোচ হলেন কারস্টেন


ভারতের বিশ্বকাপজয়ী কোচ ছিলেন তিনি। এরপর দায়িত্ব পালন করেছেন দক্ষিণ আফ্রিকার, আইপিএল এবং বিগ ব্যাশ লিগে। এবারও ভারতের কোচ হওয়ার জন্য অন্যতম প্রার্থী হিসেবে আবেদন করেছেন দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেন। কিন্তু এখনও পর্যন্ত যা খবর, ভারতীয়রা নিজ দেশের বাইরে যাচ্ছে না। রবি শাস্ত্রিকেই কোচ হিসেবে রেখে দিচ্ছে তারা।

তাহলে বেকার বসে থাকা গ্যারি কারস্টেন কি করবেন? আগামী আইপিএল শুরু হতে এখনও বেশ সময় বাকি। তার আগে অখণ্ড অবসরকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিলেন তিনি। কোচ হিসেবে দায়িত্ব নিলেন নিজ দেশ দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে।

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ এমজানি সুপার কাপের এবারের মৌসুমে কোচ হিসেবে দায়িত্ব পালন করার জন্য ডারবান হিটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন কারস্টেন।

আইপিএলের সর্বশেষ আসরে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর কোচ হিসেবে দায়িত্ব পালন করেন কারস্টেন। এছাড়া অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে হোবার্ট হ্যারিকেনের কোচও ছিলেন সাবেক দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান।

ডারবান হিটের দায়িত্ব নেয়ার পর কারস্টেন বলেন, ‘কিংসমিডে (ডারবানের হোম ভেন্যু) ক্রিকেট খেলার ব্যাপারে আমি অনেক বেশি আবেগি। আমার স্ত্রী’রও একই অবস্থা। এ কারণে ডারবানের দায়িত্ব নিতে পারাটাকে সে চিন্তা করছে, এটা একটি প্রাকৃতিক ব্যাপার।’

দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের সঙ্গে যুক্ত হতে পারাটাকেও কারস্টেন মনে করছেন বড় একটি সুযোগ হিসেবে। তিনি বলেন, ‘এটা আমার জন্য বড় একটি সুযোগ যে, যখন (কুয়াজুলু-নাটাল ক্রিকেট ইউনিয়ন প্রধান নির্বাহী অফিসার) হেনরিখ স্ট্রাইডর্ম আমাকে কল দিলেন, তখন আমি চিন্তা করলাম টি-টোয়েন্টি ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকার জন্য এটা অনেক বড় একটি সুযোগ আমার জন্য। ফ্রাঞ্চাইজি হিসেবেও আমরা দক্ষিণ আফ্রিকার এই টুর্নামেন্টে নিজেদেরকে একটি উজ্জ্বল অবস্থানে দেখতে চাই।’