গান্ধীর জন্মদিনে এমপিদের ১৫০ কিমি হাঁটার নির্দেশ মোদির


ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মজয়ন্তীতে দলীয় সাংসদদের ১৫০ কিলোমিটার পদযাত্রা আয়োজন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার ক্ষমতাসীন বিজেপি সাংসদদের সঙ্গে এক বৈঠকে তিনি এ নির্দেশ দেন।

ভারতীয় টেলিভিশন এনডিটিভির অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, মহাত্মী গান্ধী এবং সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মজয়ন্ত্রী উপলক্ষে আগামী ২ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এ পদযাত্রার আয়োজন করা হবে।

চলতি বছরের ২ অক্টোবর ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতৃত্ব দেয়া মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী। আর ৩১ অক্টোবর সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন। তাই এই দুই জনকে উপলক্ষ্য করে ‘গান্ধী ১৫০’ নামে এই আয়োজন সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন মোদি।

বিজেপির সংসদীয় দলের বৈঠক নিয়ে বলার সময় কেন্দ্রীয় মন্ত্রী প্রলহাদ জোশি বলেন, প্রধানমন্ত্রী মোদি বৈঠকে দেয়া তার বক্তৃতায় একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের কথা বলেছেন। মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে তিনি দলীয় সাংসদদের ১৫০ কিলোমিটারের পদযাত্রা করার নির্দেশ দিয়েছেন।

সংসদ বিষয়ক মন্ত্রী প্রলহাদ জোশি আরও জানিয়েছেন, যেসব সংসদীয় এলাকায় বিজেপির সাংগঠনিক ভিত্তি দুর্বল, সেসব এলাকা ভ্রমণ ও পদযাত্রায় অংশ নিতে রাজ্যসভার সদস্যদেরও নির্দেশ দেয়া হয়েছে। রাজ্যসভার এমপিদের একটি আসন দেয়া হবে, প্রত্যেক আসনে ১৫ থেকে ২০টি দল গঠন করা হবে।

মঙ্গলবার পার্লামেন্টের লাইব্রেরি ভবনে আয়োজিত ওই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি সভাপতি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ছাড়াও সংসদের উচ্চকক্ষ রাজ্যসভা এবং নিম্নকক্ষ লোকসভার জ্যেষ্ঠ নেতারা উপস্থিত ছিলেন।