পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশের বিদায় ঘণ্টা বেজে গেছে


ওয়ালশকে বিদায় বলে দিল বাংলাদেশ
সমঝোতার মাধ্যমে প্রধান কোচ স্টিভ রোডসকে বিদায় করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশের সঙ্গেও চুক্তি বাড়ানো হবে না বলে জানিয়েছে বিসিবি।

সমঝোতার মাধ্যমে বাংলাদেশের ক্রিকেটের স্টিভ রোডস অধ্যায়ের সমাপ্তি ঘটেছে কালই। বোলিং কোচ কোর্টনি ওয়ালশের ব্যাপারে সিদ্ধান্ত ঝুলে ছিল, আজ সেটিও ‘চূড়ান্ত’ হয়ে গেছে। বিদায় জানাতে হচ্ছে বোলিং কোচ হিসেবে ক্যারিবীয় কিংবদন্তিকে। বিসিবি জানিয়ে দিয়েছে ওয়ালশের সঙ্গে চুক্তি আর বাড়বে না।

বিশ্বকাপ পর্যন্তই চুক্তি ছিল। বিশ্বকাপ শেষেই বাজল বিদায়-ঘণ্টা। ২০১৬ সালে বাংলাদেশের বোলিং কোচ হিসেবে  কাজ শুরু করেছিলেন। গত তিন বছরে তাঁর অধীনে পেস বোলিং বিভাগের আহামরি উন্নতি চোখে পড়েছে বলে মত নেই। বিসিবিও ভাবছে এমনই।

ওয়ালশের ব্যাপারে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী নিশ্চিত করেছেন ওয়ালশের বিদায়, ‘ইতিমধ্যে দু-একজনের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে সেটা না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আপনারা ইতমধ্যে জেনেছেন সমঝোতার মাধ্যমে আমাদের প্রধান কোচের সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় আমরা সেটা আর চালিয়ে নিচ্ছি না। এর বাইরে দু-একজন কোচ, কোর্টনি ওয়ালশদের সঙ্গে বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল। আমরা সেটাও আর করছি না। ফিজিও যে ছিল তাঁর সঙ্গেও আমরা আর চুক্তি বাড়াচ্ছি না।’

ওয়ালশের সঙ্গে কোচিং স্টাফ থেকে নাম কাটা যাচ্ছে ফিজিও থিহান চন্দ্রমোহনেরও। এখনো স্পিন বোলিং কোচ সুনীল যোশী, ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি আর ফিল্ডিং কোচ রায়ান কুকের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি বলেই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী,‘স্পিন বোলিং কোচের সঙ্গে কথা হচ্ছে। এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নিইনি। ফিল্ডিং কোচের ব্যাপারে একই।’ বিসিবি সূত্র জানাচ্ছে, বিসিবি ম্যাকেঞ্জিকে রাখতে চাইলেও যোশী আর রায়ান কুকের হয়তো বিদায়ই হয়ে যাবে।

ম্যাকেঞ্জিকে নিয়ে বিসিবির আগ্রহের আভাস পাওয়া গেছে নিজামউদ্দিনের কথাতেও,‘আমাদের যারা বিদ্যমান কোচ আছে তাঁদের সঙ্গে আমাদের যোগাযোগ হচ্ছে। তারা যদি আগ্রহী থাকে সে ক্ষেত্রে আমাদের আগ্রহের ব্যাপার আছে। আবার আমাদের থাকলে তাঁদেরও আগ্রহের ব্যাপার আছে। এখনো এ নিয়ে কাজ করছি। কার সঙ্গে কাজ কাজ করব, কাকে রাখব; আসলে এখনই চূড়ান্ত করে বলা ঠিক হবে না। এই মাসের শেষের দিকে একটা বোর্ড মিটিং আছে। সম্ভবত আমরা চেষ্টা করব শ্রীলঙ্কা সিরিজের আগে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য।’