সাকিবকে পেছনে ফেললেন ওয়ার্নারও


বিশ্বকাপের ইতিহাসে আগের এগারো আসর মিলিয়ে নির্দিষ্ট কোনো আসরে ৬০০’র বেশি রান করতে পেরেছিলেন মাত্র দুইজন। ২০০৩ সালে শচিন টেন্ডুলকার (৬৭৩) ও ২০০৭ সালে ম্যাথু হেইডেন (৬৫৯)।

অথচ এবারের বিশ্বকাপে এক আসরেই ৬০০+ রান করে ফেলেছেন তিনজন- সাকিব আল হাসান, রোহিত শর্মা ও ডেভিড ওয়ার্নার। এদের মধ্যে সবার আগে ৬০০ রানে প্রবেশ করেছিলেন সাকিব, ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে।

কিন্তু প্রথম পর্বের খেলা শেষ হতে হতে সাকিবকে আর শীর্ষে থাকতে দেননি বাকি দুজন। শনিবার দিনের প্রথম ম্যাচে সাকিবকে টপকে শীর্ষে ওঠেন রোহিত শর্মা। আর পরের ম্যাচে শীর্ষে উঠতে না পারলেও সাকিবকে তিনে নামিয়েছেন ডেভিড ওয়ার্নার, নিজে দখল করেছেন দ্বিতীয় স্থানটি।

দক্ষিণ আফ্রিকার ৩২৫ রানের জবাবে ১৫ চার ও ২ ছয়ের ১১৭ বলে ১২২ রান করেছেন ওয়ার্নার। যা তাকে নিয়ে গেছে চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রানের তালিকায় দুই নম্বরে। মাত্র ১০ রানের জন্য তিনি পেছনে ফেলতে পারেননি রোহিতকে।

এখনও পর্যন্ত ৯ ম্যাচের ৯ ইনিংসে ব্যাট করে ৭৯.৭৫ গড়ে ৬৩৮ রান করেছেন ওয়ার্নার, হাঁকিয়েছেন ৩টি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি। তার সর্বোচ্চ রানের ইনিংসটি এবারের আসরেরই সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন ১৬৬ রানের বিধ্বংসী ইনিংস।

বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকা

১. রোহিত শর্মা: ৮ ইনিংসে ৬৪৭ রান, সর্বোচ্চ ১৪০
২. ডেভিড ওয়ার্নার: ৯ ইনিংসে ৬৩৮ রান, সর্বোচ্চ ১৬৬
৩. সাকিব আল হাসান: ৮ ইনিংসে ৬০৬, সর্বোচ্চ ১২৪*
৪. অ্যারন ফিঞ্চ: ৯ ইনিংসে ৫০৭ রান, সর্বোচ্চ ১৫৩
৫. জো রুট: ৯ ইনিংসে ৫০০ রান, সর্বোচ্চ ১০৭