ত্রিদেশীয় সিরিজ শুরু রোববার, একই দিনে টাইগারদের প্রস্তুতি ম্যাচও


স্বাগতিক আয়ারল্যান্ডের সঙ্গে বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজ-ত্রিদেশীয় সিরিজ মাঠে গড়াচ্ছে আগামীকাল (রোববার)। প্রথম দিনে অবশ্য বাংলাদেশের ম্যাচ নেই। তবে এদিনই বেভারলি হিলস ক্রিকেট ক্লাবে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

সিরিজের প্রথম ম্যাচ ওয়েস্ট ইন্ডিজ আর আয়ারল্যান্ডের। ক্লন্টার্ফে ক্যাসল এভিনিউ ক্রিকেট ক্লাবে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি হবে এবার বিশ্বকাপে খেলার সুযোগ না পাওয়া আইরিশরা। ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিট)।

আর বাংলাদেশ ও আয়ারল্যান্ড উলভসের মধ্যকার প্রস্তুতি ম্যাচটি মাঠে গড়াবে তার এক ঘন্টা পর। যে ম্যাচটি হবে টাইগারদের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার ম্যাচ। ৭ মে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের প্রথম লড়াই মাশরাফি বিন মর্তুজার দলের।

ম্যাচে জয় পরাজয়ের হিসেব না করে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়াটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে বাংলাদেশের। কেননা দেশে যে আবহাওয়ায় নিজেদের প্রস্তুত করেছে টাইগাররা, আয়ারল্যান্ডে এখন তার ঠিক বিপরীত। বাংলাদশে এখন গরম, অথচ আয়ারল্যান্ডে গড় তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস। বেশ ঠান্ডা।

দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘আমাদের দেশ থেকে এখানে সম্পূর্ণ আলাদা। আমাদের খুব দ্রুত সময়ের মধ্যে যতটা সম্ভব মানিয়ে নিতে হবে। কেননা আলাদা আবহাওয়া এবং কন্ডিশন নিঃসন্দেহে ক্রিকেটারদের উপর বড় প্রভাব ফেলবে।’

তিনি আরও যোগ করেন, ‘আমরা সবাই জানি ত্রিদেশীয় সিরিজে আমাদের ইতিবাচক শুরু করতে হবে। যদি সেটা করতে হয়, তবে প্রস্তুতি ম্যাচে ভালো করতে হবে, তবে আত্মবিশ্বাস উঁচুতে থাকবে।’

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডের ১৫জনসহ মোট ১৯ সদস্যের দল গেছে আয়ারল্যান্ডে। বাকি চারজন হলেন-অফস্পিনার নাঈম হাসান, ব্যাটসম্যান ইয়াসির রাব্বি, পেসার তাসকিন আহমেদ এবং অলরাউন্ডার ফরহাদ রেজা।

টিম ম্যানেজম্যান্টের পক্ষ থেকে আগেভাগেই ইঙ্গিত দেয়া হয়েছে, বিশ্বকাপের আগে ক্রিকেটারদের ফিট এবং ফ্রেশ রাখতে ঘুরিয়ে ফিরিয়ে খেলানো হবে। সেক্ষেত্রে বাড়তি খেলোয়াড়দের সুযোগ মেলার সম্ভাবনা রয়েছে।

আর পারফর্ম করতে পারলে বিশ্বকাপ দলেও ঢুকে যেতে পারেন কেউ কেউ। আগামী ২৩ মে পর্যন্ত আইসিসির অনুমোদন ছাড়াই বিশ্বকাপ স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে দলগুলো।