ভারতের ভোট কেন্দ্রে ঘুমাচ্ছেন কেন্দ্রীয় বাহিনী


ভারতের লোকসভা নির্বাচনে চতুর্থ দফার ভোট গ্রহণ শুরু হয়েছে সোমবার। কিন্তু সুষ্ঠু ভোট গ্রহনের জন্য দেশটির কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হলেও ভোট কেন্দ্রে তাদেরকে ঘুমাতে দেখা গেছে। পশ্চিমবঙ্গের একটি কেন্দ্রে এমনটা ঘটেছে বলে দেশটির গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

কেন্দ্রীয় বাহিনীর এমন ঘুমের দৃশ্য দেখা গেছে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার পূর্ব লোকসভা আসনের জামালপুর কেন্দ্রে। সোমবার দুপুরে কেন্দ্রীয় বাহিনীর কোনো জওয়ানকে দেখতে না পেয়ে খোঁজ করতে গেলে এমনটা দেখা যায়।

কেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে থাকা ওই বাহিনীর কাউকে দেখতে না পেয়ে চারদিকে যখন খোঁজাখুঁজি চলছিল তখন তাদেরকে আবিস্কার করা হয় পাশের একটি স্কুল ঘরে। অনেক ডাকাডাকির পর ঘুম থেকে উঠে আড়মোড়া ভেঙ্গে কেন্দ্রে যান তারা।

ভোটের দিন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের নির্বাচনী কেন্দ্রের বাইরে এমন ঘুমের ঘটনার সমালোচনা করেছেন অনেকে। ভোটাররা বলছেন, ‘যারা নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আর যাদের ওপর ভরসা করেই আমরা ভোট দিতে আসি তারা যদি ঘুমিয়ে থাকেন তাহলে তো মানুষ ক্ষুব্ধ হবেই।’

ভোট চলাকালীন কেন্দ্রীয় বাহিনীর এমন ঘুমের দৃশ্য দেখে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলছেন সাধারণ মানুষ। অথচ রাজ্যের বিরোধী দলগুলো লোকসভা নির্বাচনের আগে থেকেই নিরাপত্তার জন্য নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি তুলেছিল।