ইন্দোনেশিয়ায় একদিনে বিশ্বের বৃহত্তম নির্বাচনের ভোট হচ্ছে


ইন্দোনেশিয়ার প্রায় ২০ কোটি ভোটার দেশটির প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন। মুসলিম প্রধান এই দেশটিতে যে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে তা একদিনে বিশ্বের বৃহত্তম নির্বাচন। তাছাড়া এর নির্বাচন প্রক্রিয়াকেও বিশ্বের সবচেয়ে জটিল নির্বাচন বলে অভিহিত করা হয়।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইন্দোনেশিয়ার এই নির্বাচনে ২০ হাজার আইনপ্রণেতাকে নির্বাচিত করবেন ভোটাররা। বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশ হিসেবে ১৭ হাজার দ্বীপে ভোটাররা ভোট দেবেন।

পূর্ব ইন্দোনেশিয়া টাইম জোনের অন্তর্ভুক্ত সর্বপূর্বের পাপুয়া প্রদেশে স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। এই অঞ্চলটি পশ্চিম ইন্দোনেশিয়া টাইম জোনের অন্তর্ভুক্ত রাজধানী জাকার্তা থেকে দুই ঘন্টা এগিয়ে আছে।

বিশ্বের বৃহত্তম মুসলিম জনসংখ্যার এই দেশটিতে এবারই প্রথম প্রেসিডেন্ট, পার্লামেন্টে ও স্থানীয় পরিষদ নির্বাচনের ভোট একইদিনে গ্রহণ করা হচ্ছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দ্বীপ দেশটির লোকসংখ্যা ২৬ কোটিরও বেশি।

আরও পাঁচ বছর মেয়াদের জন্য জয় প্রত্যাশী জোকোকেই এগিয়ে থাকা প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে। তিনি ইন্দোনেশিয়ান ডেমোক্রেটিকে পার্টি অব স্ট্রাগলের (পিডিআই-পি) প্রার্থী। অপরদিকে গ্রেট ইন্দোনেশিয়া মুভমেন্ট পার্টির (জেরিন্ড্রা) প্রার্থী প্রাবোও-ও নির্বাচনে জেতার আশা করছেন।