বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধির হুঁশিয়ারি ইরানের


ইরানের খনিজ তেল বিষয়ক মন্ত্রী বিজান জাঙ্গানে বিশ্ববাজারে তেলের দাম বাড়িয়ে দেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র যদি ইরানের ওপর চাপ বৃদ্ধি করে তাহলে বিশ্বব্যাপী তেলের বাজারে অপ্রত্যাশিত অস্থিরতা দেখা দিতে পারে।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের তেল রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে আরও কঠিন করার হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, ইরানের কাছ থেকে তেল কেনার ক্ষেত্রে আর বিশ্বের কোনো দেশকে ছাড় দেয়া হবে না।

ইরানের খনিজ তেল বিষয়ক মন্ত্রী এ সম্পর্কে বলেন, বিশ্ববাজারে তেলের দাম সব সময় ওঠানামা করে। তাছাড়া বিষয়টি এরকম নয় যে চাহিদার তুলনায় সরবরাহ অনেক বেশি কিংবা বিশ্বের অন্যান্য দেশের পক্ষে তেলের উৎপাদন অনেক বেশি বাড়িয়ে দেয়ার সুযোগ রয়েছে।

বিজান জাঙ্গানে বলেন, মাইক পম্পেও ইরানবিরোধী প্রচারণার অংশ হিসেবে তেহরানের ওপর চাপ বৃদ্ধির দাবি করেছেন। তেলের দাম প্রতিদিন বাড়ছে আর এ বিষয়টি নিয়ে ক্রেতাদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে।

তিনি আরও বলেন, ইরানের বিরুদ্ধে চাপ বৃদ্ধি করবেন নাকি যুক্তরাষ্ট্রের পেট্রল পাম্পগুলোতে তেলের দাম স্থিতিশীল রাখবেন সে সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেই নিতে হবে।