তীব্র কম্পনে কেঁপে উঠল ইন্দোনেশিয়া


তীব্র ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮। স্থানীয় সময় শুক্রবার বিকেলে ইন্দোনেশিয়ার কেন্দ্রীয় সুলায়েশি প্রদেশে তীব্র ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর কমপক্ষে ২০ বার পরাঘাত (আফটারশক) অনুভূত হয়েছে।

ইন্দোনেশিয়ার জলবায়ু এবং ভূপ্রকৃতি বিষয়ক পর্যবেক্ষণ সংস্থা বিএমকেজির তথ্য অনুযায়ী, ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের পর প্রায় ২০ বার বিভিন্ন মাত্রার কম্পন অনুভূত হয়েছে। তবে সবচেয়ে তীব্র পরাঘাতের মাত্রা ছিল ৫ দশমিক ৬ এবং মাঝারি মাত্রা ছিল ৩ দশমিক ৪।

ভূমিকম্প আঘাত হানার পর ওই এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। ওই একই এলাকায় কয়েক মাস আগেই দেশটিতে দু’টি তীব্র ভূমিকম্পের পর আঘাত হানা সুনামিতে প্রায় সাড়ে চার হাজার মানুষের মৃত্যু হয়েছে।

গত সেপ্টেম্বরে পালু এবং ডোংগালা শহরে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর সুনামিতে বহু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে বাস্তুহারা হয়ে পড়া লোকজনের পুনর্বাসনের কাজ শুরু হয়। পুনর্বাসনের কাজ এখনও চলছে।

ইন্দোনেশিয়া ভূমিকম্পপ্রবণ দেশ। এটি প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারের ওপর অবস্থান করায় সেখানে প্রায়ই ভূমিকম্প এবং সুনামি আঘাত হানে।