ইথিওপিয়ায় উড়োজাহাজ দুর্ঘটনা: যুক্তরাষ্ট্র ছাড়া কয়েকটি দেশে বোয়িং ৭৩৭ ওড়ানো বন্ধ


ইথিওপিয়ায় উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার পর বেশ ক’টি এয়ারলাইন্স বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজ ওড়ানো বন্ধ রাখলেও যুক্তরাষ্ট্রের চালু রাখা ঘোষণা দিয়েছে।

এ ঘটনার পর সিঙ্গাপুর তাদের ম্যাক্স মডেলের সব বিমান চলাচল নিষিদ্ধ ঘোষণা করে।

বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের  সিঙ্গাপুরের সিল্ক এয়ার, চীনের চায়না এয়ারলাইন্স, স্যাংডং এয়ারলাইন এবং থাই লায়ন এয়ার এবং ইন্দোনেশিয়ার গারুদা এয়ারলাইন্স সাময়িকভাবে উড্ডয়নে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে দেশ গুলোতে।

Advertisement

তবে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন সোমবার জানিয়েছে, এই মডেলের দুটি উড়োজাহাজ বিধ্বস্ত ছাড়া বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেল বিমান চলাচলের যোগ্য।

গত রোববার ক্রুসহ ১৫৭ আরোহী নিয়ে বোয়িং ৭৩৭-৮ ম্যাক্স উড়োজাহাজটি ইথিওপিয়ার স্থানীয় সকাল ৮টা ৪৪ মিনিটে বিধ্বস্ত হয়।  এ ঘটনার পর বেশ কয়েকটি এয়ারলাইন্স তাদের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ওড়ানো বন্ধ ঘোষণা করে।

তবে এর আগে গত পাঁচ মাসে এই মডেলের দুটি উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটল। এর আগে গত বছরের অক্টোবরে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ সংস্করণের ইন্দোনেশিয়ার উড়োজাহাজ লায়ন এয়ার বিধ্বস্ত হয়।

উড়োজাহাজটি ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে কেনিয়ার রাজধানী নাইরোবি যাচ্ছিল। আদ্দিস আবাবা থেকে ওড়ার ছয় মিনিটের মধ্যেই নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। উড়োজাহাজটির নাইরোবির জোমো কেনিয়াট্টা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল।