ভয়ংকর বিপদ ডেকে আনছে বুমরাহর বোলিং অ্যাকশন!


‘অদ্ভুত’ বোলিং অ্যাকশনের কারণে ক্যারিয়ারের শুরু থেকেই আলোচনায় ছিলেনজাসপ্রীত বুমরাহ। কিন্তু তিন বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে পাওয়া সাফল্যে বোলিং অ্যাকশন নিয়ে চলা আলোচনা ভুলিয়ে দিয়েছেন ভারতের ডানহাতি এই পেসার। এমনকি নিজেকে ভারতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ ও কার্যকরী ক্রিকেটার হিসেবেও প্রতিষ্ঠিত করেছেন তিনি।

তবে বিশ্বকাপের আগে বোলিং অ্যাকশন নিয়ে আবারও আলোচনায় উঠে এসেছেন বুমরাহ। শোনা যাচ্ছে, তার বোলিং অ্যাকশন বড় বিপদ ডেকে আনতে পারে। ২৫ বছর বয়সী এই পেসারকে নিয়ে এমনটাই আশঙ্কা করছেন ভিক্টোরিয়ার ডিকিন বিশ্ববিদ্যালয়ের ক্রীড়াবিজ্ঞানী সিমোন ফেরোস ও ফিজিওথেরাপিস্ট জন গ্লস্টার। তারা মনে করেন, এই ধরনের বোলিং অ্যাকশনের কারণে চোটের কবলে পড়তে পারেন বুমরাহ।

তারা জানান, বোলিং করার সময় বুমরাহর পা কোনোরকম ভাঁজ হয় না। সোজা মাটিতে গিয়ে পড়ে। তার ফলে হাঁটু এবং শিরদাঁড়ায় চাপ পড়ছে। ফলে শিরদাঁড়া ও কোমরের দিকে চোট প্রবণতা বাড়তে পারে বুমরাহর। ডানহাতি এই পেসারের বোলিং অ্যাকশন খুঁটিয়ে দেখার পরই এমন মন্তব্য করেছেন সিমোন ফেরোস ও জন গ্লস্টার।

এ প্রসঙ্গে ফেরোস বলেন, ‘ফ্রন্ট ফুট লাইনের অনেকটা বাইরে থেকে হাত টেনে এনে বল রিলিজ করে বুমরাহ। ডানহাতি ব্যাটসম্যানের কাছে যা ইনসুইং হয়ে দাঁড়ায়। কোনো ক্ষেত্রে বাড়তি সুইং আদায় করার জন্য বুমরাহ পুরো শরীরকেই ৪৫ ডিগ্রি বাঁকিয়েও বল ছাড়ে। আর এটা করতে গিয়েই মেরুদণ্ডের লাম্বার অংশে চোট পাওয়ার সম্ভাবনা বাড়াচ্ছে বুমরাহ।’

তিনি আরও বলেন, ‘বল ডেলিভারি করার সময় বুমরাহর কাঁধ ও কোমরের অবস্থান এমনিতে ঠিকঠাক থাকে। কিন্তু মূল সমস্যাটা হয়ে দাঁড়ায় যখন সে একের পর এক ইয়র্কার মারতে থাকে।’