আজ থেকে ২৪ ঘণ্টা খোলা থাকবে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সেতু


চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আনুষ্ঠানিকভাবে মঙ্গলবার হংকং-ঝুহাই-ম্যাকাও সেতুটির উদ্বোধন করেছেন। তবে আজ ২৪ অক্টোবর, বুধবার থেকে সেতুটি যাতায়াতের জন্য ২৪ ঘণ্টা খোলা থাকবে। এ সেতু দিয়ে ম্যাকাও ও হংকংয়ের যাত্রীরা সরাসরি বিভিন্ন গন্তব্যে যাতায়েত করতে পারবেন।

নির্মাণকাজ শুরু হওয়ার ৯ বছর পর বিশ্বের দীর্ঘতম এ সেতু আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছে চীন। এটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২০ বিলিয়ন (দুই হাজার কোটি) ডলার। সেতুটি দেখতে অনেকটা সাপ আকৃতির।

মূল ভূখণ্ড ঝুহাই শহরের সঙ্গে দক্ষিণ চীনের গুরুত্বপূর্ণ উপকূলীয় শহর হংকং ও ম্যাকাওকে সংযুক্ত করবে ৫৫ কিলোমিটার (৩৪ মাইল) দীর্ঘ এই সেতু।

কর্তৃপক্ষ জানিয়েছে, আগে ঝুহাই থেকে হংকং যেতে প্রায় চার ঘণ্টা সময় লাগত। এখন লাগবে মাত্র আধা ঘণ্টা। এই সেতুতে কোনো গণপরিবহন থাকবে না। তবে যাত্রী ও পর্যটকদের জন্য শাটল বাস থাকবে।

দিনে প্রায় ৯ হাজার ২০০ যানবাহন এই সেতু দিয়ে চলাচল করবে বলে কর্তৃপক্ষ আশা করছে। যার টোল বাবদ প্রতি বছর আসবে আট কোটি ৬০ লাখ ডলার।

সেতুটির বিশেষত্ব হলো—এটি শক্তিশালী মাত্রার টাইফুন কিংবা ভূমিকম্প প্রতিরোধী। সেতুটি নির্মাণে চার লাখ টন স্টিল ব্যবহার করা হয়েছে, যা দিয়ে ৬০টি আইফেল টাওয়ার নির্মাণ করা সম্ভব।