সৌদি আরবের সঙ্গে অস্ত্র চুক্তি বাতিল করবে কানাডা!


সৌদি আরবের সঙ্গে এক হাজার ৩০০ কোটি ডলারের অস্ত্র চুক্তি বাতিলের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি ঘোষণা করেন, যদি সৌদি তার দেশ থেকে অস্ত্র কেনে, সেই অস্ত্রের অপব্যবহার করছে বলে প্রমাণিত হয়, তাহলে এই চুক্তি বাতিল করে দেবেন তিনি।

২২ অক্টোবর, সোমবার কানাডার পার্লামেন্টে ট্রুডো এসব কথা বলেন। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম হাফিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, ‘এর আগেও আমরা আমাদের অস্ত্রের অপব্যবহার আঁচ করতে পেরে অস্ত্র রপ্তানি বন্ধ করেছিলাম এবং আবারও তা করতে দ্বিধা করব না।’

এর আগে ট্রুডো বলেন, ‘মানবাধিকারের প্রতি পূর্ণ সম্মান প্রদর্শন করেই কানাডা থেকে রপ্তানি করা অস্ত্র ব্যবহার করতে হবে।’

সৌদি রাজতন্ত্রের সমালোচক সাংবাদিক জামাল খাসোগি ইস্তাম্বুলের সৌদি দূতাবাসের ভেতরে খুন হওয়ার পর যখন মহাসংকটে সৌদি যুবরাজ, ঠিক তখনেই ট্রুডো এ ঘোষণা দিলেন।

২০১৪ সালে কানাডা আর সৌদির মধ্যে স্বাক্ষরিত এক হাজার ৩০০ কোটি ডলারের এক চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে সৌদিকে অস্ত্র দিয়ে যাচ্ছে কানাডা।

পার্লামেন্টে খাসোগি বিষয়ে ট্রুডো জানান, এই হত্যাকাণ্ডের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড অন্য মিত্র দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন। পরবর্তী পদক্ষেপের জন্যই এই আলোচনা।