নেতাকে ছাড়াই জিতল পর্তুগাল



গোলের পর বার্নার্দো সিলভার উচ্ছ্বাস।
বর্তমান ফুটবলের দুই মহাতারকা লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদো। ক্লাব ফুটবলে দাপট দেখাচ্ছেন তারা। কিন্তু রাশিয়া ‍বিশ্বকাপের পর থেকে জাতীয় দলের জার্সিতে আর মাঠে নামেননি কেউ! বৃহস্পতিবার প্রীতি ম্যাচে মেসিকে ছাড়াই বড় জয় পেয়েছে আর্জেন্টিনা। অন্যদিকে উয়েফা ন্যাশন্স লিগে পর্তুগালও জয় পেয়েছে অধিনায়ক রোনালদোকে ছাড়া।
ইউরোপের মিনি বিশ্বকাপখ্যাত উয়েফা ন্যাশন্স লিগে এদিন পোল্যান্ড আতিথ্য দিয়েছিল পর্তুগালকে। এই ম্যাচে পর্তুগাল কষ্টের জয় পেয়েছে। দুই সিলভার গোলে এদিন তারা ৩-২ ব্যবধানে হারিয়েছে পোল্যান্ডকে।

নিজেদের মাঠে পোল্যান্ড প্রথমেই এগিয়ে গিয়েছিল। ১৮ মিনিটে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন ক্রিজিস্টোফ পিয়াটেক। কিন্তু ৩১ মিনিটে আন্দ্রে সিলভা গোল করলে সমতায় ফেরে পর্তুগাল। বিরতিতে যাওয়ার মাত্র তিন মিনিট আগেই নিজেদের জালে বল জড়িয়ে বসেন পোল্যান্ডের কামিল গ্লিক। আর তাতেই কপাল খোলে পর্তুগালের। ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সফরকারীরা। দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে পর্তুগালের হয়ে আরও একটি গোল করেন ম্যানচেস্টার সিটির তারকা ফুটবলার বার্নার্দো সিলভা।

এদিকে ৭৭ মিনিটে জেকুব ব্লাজসিনস্কি পোল্যান্ডের হয়ে আরও একটি গোল করলেও পরের সময়টাতে নিজেদের জাল সুরক্ষিত রাখে পর্তুগাল। যে কারণে ৩-২ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে তারা।

পোল্যান্ডকে হারিয়ে ন্যাশন্স লিগের ‘সি’ গ্রুপে দুই ম্যাচ খেলে দুই জয়ে পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে পর্তুগাল। পরের ম্যাচে পর্তুগালের প্রতিপক্ষ স্কটল্যান্ড। সেই ম্যাচেও খেলবেন না দলের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো।

পর্তুগালের জয়ের দিনে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে রোমানিয়া, সার্বিয়া, আজারবাইজান, কোসোভা এবং ইসরাইল।