প্রথম নারী টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং: বাংলাদেশ নবম


 

নারী দলগুলোর জন্য এতদিন শুধু ওয়ানডে র‍্যাঙ্কিং প্রকাশ করতো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এবার নারী ক্রিকেটকেও এগিয়ে নিতে উদ্যোগ নিয়েছে ক্রিকেট সংস্থাটি। ওয়ানডের পর মেয়েদের ক্রিকেটেও চালু হলো টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং। প্রথমবারের মতো প্রকাশিত এই র‍্যাঙ্কিংয়ে নবম স্থানে রয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

১২ অক্টোবর, শুক্রবার এক বিবৃতির মাধ্যমে ৪৬ দলের একটি তালিকা প্রকাশ করে আইসিসি। এই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নিয়েছে তিনবারের টি-টোয়েন্টি বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

চলতি বছরের জুন থেকে সদস্য দেশগুলোর সব টি-টোয়েন্টি ম্যাচই আন্তর্জাতিক মর্যাদা পেয়েছে। আর তারই ধারাবাহিকতায় ক্রিকেটের সংক্ষিপ্ততম এই ফরম্যাটে র‍্যাঙ্কিং প্রচলন করা হয়েছে।

র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ২৮০। ওয়ানডেতেও সবার উপরে আছে তারা। তিন পয়েন্ট কম নিয়ে (২৭৭) দ্বিতীয় অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড। শীর্ষ পাঁচের বাকি দুই দল ওয়েস্ট ইন্ডিজ ও ভারত।

উপমহাদেশের দলগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে ভারত। ২৪৯ পয়েন্ট নিয়ে তারা পঞ্চম অবস্থানে আছে। বাংলাদেশের উপরে আছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। ২২৭ পয়েন্ট নিয়ে পাকিস্তান সাতে এবং ২০৭ পয়েন্ট নিয়ে আট নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। নয়ে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ১৯৩।

বাংলাদেশের ঠিক পরই রয়েছে আয়ারল্যান্ড। বাংলাদেশের থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে ১৮৮ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে রয়েছে আইরিশরা।

এ ছাড়া ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষ ২০ জনের মধ্যে বাংলাদেশের কারো জায়গা হয়নি। তবে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১০ জনের মধ্যে রয়েছেন বাংলাদেশের দুজন। রুমানা আহমেদ সপ্তম ও নাহিদা আক্তার রয়েছেন নবম অবস্থানে। এ ছাড়া অধিনায়ক সালমা খাতুন আছেন ১৭তম স্থানে।