ভুটানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা


সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে শুরু থেকেই উড়ছে বাংলাদেশ। পাকিস্তানকে ১৭-০ গোলে উড়িয়ে টুর্নামেন্টে উড়ন্ত সূচনা পাওয়া বাংলাদেশ গ্রুপর্বের শেষ ম্যাচে হারায় নেপালকে। সেই ম্যাচে নেপালকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে পা রাখে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

দাপটের সঙ্গে গ্রুপ পর্ব পেরোনোর পর সেমিফাইনালেও বজায় থাকল বাংলাদেশি মেয়েদের দাপট। বাংলাদেশের দাপটের সামনে যেন পাত্তাই পায়নি ভুটান। শুক্রবার স্বাগতিকদের ৪-০ গোলে উড়িয়ে সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ।

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল। অপর সেমিফাইনালে শক্তিশালী ভারতকে টাইব্রেকারে ৩-১ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে নেপালের মেয়েরা। আগামী রবিবার ফাইনালে মুখোমুখি হবে দুই দল। গ্রুপ পর্বে এই নেপালকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছিল শামসুন্নাহার-কৃষ্ণারা।

শুক্রবার ভুটানের থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে শেষ চারের লড়াইয়ে পুরোটা সময় আধিপত্য বিস্তার করে খেলেছে গোলাম রব্বানী ছোটনের দল। খেলা শুরুর দ্বিতীয় মিনিটেই আক্রমণে যায় বাংলাদেশের মেয়েরা। প্রথম আক্রমণ থেকেই আসে সাফল্য। মাঝমাঠ থেকে লম্বা পাসে ভুটানের ডি বক্সের সামনে বল বাড়িয়ে দেন আঁখি খাতুন। সেখানে বল পেয়ে যান সানজিদা আক্তার। ডান দিক দিয়ে ডি-বক্সের বাইরে থেকে তার জোরালো শট গোলরক্ষকের ওপর দিয়ে জাল খুঁজে নেয়।

প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। এ সময় আঁখি খাতুনের নেওয়া কর্নার কিক ঠিকমতো ফেরাতে পারেননি ভুটানের গোলরক্ষক। পেনাল্টি বক্সের সামনে জটলার মধ্যে বল পেয়ে ডান পায়ের আলতো শটে গোলরক্ষককে পরাস্ত করেন অধিনায়ক মিসরাত জাহান মৌসুমী। এই গোলে ২-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে বাংলাদেশ।

৬০তম মিনিটে ব্যবধান বাড়িয়ে বাংলাদেশের জয় প্রায় নিশ্চিত করে ফেলেন কৃষ্ণা। থ্রো-ইন থেকে বল পেয়ে ডি বক্সের মধ্যে ঢুকে পড়েন তিনি। তাকে রুখতে প্রস্তুত ছিলেন ভুটানের গোলরক্ষক। পাশ থেকে ছুটছিলেন রক্ষণভাগের খেলোয়াড়। তাদের দুজনকে বোকা বানিয়ে ডান পায়ের শটে বল জালে পাঠান কৃষ্ণা। প্রতিযোগিতায় এটি তার তৃতীয় গোল।

৮৬ মিনিটে পেনাল্টি পায় বাংলাদেশ। সফল স্পট কিকে গোল করে ভুটানের কফিনে শেষ পেরেক ঠুকে দেন শামসুন্নাহার জুনিয়র। এই ডিফেন্ডারের গোলে ৪-০ ব্যবধানের জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে বাংলাদেশ।