নেইমার-এমবাপ্পেদের পরাজয়ের লজ্জা দিলো লিভারপুল


হার দিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মিশন শুরু করল বিগ বাজেটের দল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। মঙ্গলবার টুর্নামেন্টের প্রথম ম্যাচে ইংলিশ ক্লাব লিভারপুলের কাছে ৩-২ ব্যবধানে হেরেছেন নেইমার-এমবাপ্পেরা।

চ্যাম্পিয়ন্স লিগে গত মৌসুমের ফাইনালিস্ট লিভারপুল। ইউরোপসেরার এই টুর্নামেন্টের শিরোপা জেতার ম্যাচে সেবার রিয়াল মাদ্রিদের কাছে হেরে যায় তারা। তবে ২০১৮-১৯ মৌসুমে সব রকমের দুর্বলতা কাটিয়ে দুর্দান্ত দল গঠন করেছে লিভারপুল। যার প্রমাণ প্রথম ম্যাচেই দিয়েছে জার্গেন ক্লপের দল।

মঙ্গলবার অ্যানফিল্ডে তারা শক্তিশালী পিএসজির জালেও তিনবার বল জড়িয়েছে। প্রথমার্ধের ৩৬ মিনিটেই ২-০ গোলে এগিয়ে যায় তারা। ম্যাচের ৩০ মিনিটে গোল করে স্বাগতিকদের প্রথম এগিয়ে দেন ড্যানিয়েল স্টারিজ। তার চার মিনিট পরই পেনাল্টিতে অলরেডদের গোল ব্যবধান দ্বিগুণ করেন জেমস মিলনার। তবে ৪০ মিনিটে থমাস মিউনিয়ের গোল করলে ২-১ ব্যবধানে পিছিয়ে থেকে বিরতিতে যায় পিএসজি।

পিছিয়ে পড়েও হাল ছাড়েনি সফরকারীরা। দ্বিতীয়ার্ধের ৮৩ মিনিটে কিলিয়ান এমবাপ্পের গোলেই সমতায় ফিরে ফ্রেঞ্চ লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়নরা। এর ফলে সমতায় থেকেই ম্যাচ শেষ হবে বলে ধরে নিয়েছিল অনেকেই। কিন্তু অতিরিক্ত সময়ের ৯০+১ মিনিটে গোল করে স্বাগতিক সমর্থকদের উচ্ছ্বাসের জোয়ারে ভাসান বদলি হিসেবে খেলতে নামা রবার্তো ফিরমিনো।

এই ম্যাচে সমর্থকদের নজর ছিল কাভানি-নেইমার-সালাহর ওপর। কিন্তু তাদের কেউই এদিন নিজেদের সেভাবে মেলে ধরতে পারেননি।

পিএসজিকে হারিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে এখন লিভারপুল। তলানিতে প্যারিস জায়ান্টরা। এই গ্রুপের আরেক ম্যাচে শক্তিশালী নাপোলিকে রুখে দেয় রেড স্টার বেলগ্রেড। গোলশূন্য ড্র হওয়ায় দুই দলই এক পয়েন্ট করে পায়।