‘ভারত বন্ধ’ সমর্থনে রাজপথে রাহুল গান্ধী


‘ভারত বন্ধ’-এর সমর্থনে রাজপথে নামেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
জ্বালানির মূল্যবৃদ্ধি ও মার্কিন ডলারের তুলনায় রুপির দাম পড়ে যাওয়া- এই দুই বিষয়কে কেন্দ্র করে সোমবার গোটা ভারতে রাজনৈতিক দল কংগ্রেসের নেতৃত্বে বাম-দলসহ মোট ২১টি দল সামিল হয়েছে ‘ভারত বন্ধে’।
১০ সেপ্টেম্বর, সোমবার ‘ভারত বন্ধ’-এর সমর্থনে রাজপথে নামেন কংগ্রেসের প্রথম সারির নেতারা। তাদের নেতৃত্বে ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

এদিন সকাল ৯টার দিকে দিল্লির রাজঘাট থেকে রামলীলা ময়দান পর্যন্ত মিছিল করে কংগ্রেস। মিছিলে দলীয় সভাপতির সঙ্গেই ছিলেন রাজ্যসভার কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। এ সময় মিছিলে হেঁটে যাওয়ার সময় রাহুল গান্ধীকে সাধারণ মানুষের সঙ্গে কথা বলতে দেখা গেছে।

একই বিষয়ে কংগ্রেসের সঙ্গে এদিন সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে ভারতের কমিউনিস্ট পার্টিসহ (সিপিএম) বাম দলগুলো। যদিও কংগ্রেসের মিছিলে সকাল থেকে বাম নেতৃত্বকে দেখা যায়নি।

এদিকে ‘ভারত বন্ধ’ সমর্থন জানালেও, তৃণমূল কংগ্রেস বন্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে না বলেই জানা গেছে। কেন্দ্র বিরোধিতায় তারা মিছিল করবে বলে ঘোষণা করছে।

এদিকে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) রবিবার কেন্দ্র বিরোধী আন্দলনে বিরোধীদের এই মতান্তরকেই কটাক্ষ করেছে। জাতীয় কর্মসমিতির বৈঠক থেকে প্রশ্ন তোলা হয় বিরোধী জোটের নেতৃত্ব নিয়ে।