পরাজয় দিয়ে অধিনায়ক বেলের শুরু


 

উয়েফা ন্যাশন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে বড় জয় পায় ওয়েলস। গত বৃহস্পতিবার তারা ৪-১ গোলে পরাজিত করে তুলনামূলক খর্ব শক্তির দল রিপাবলিক অব আয়ারল্যান্ডকে। তবে রবিবার ভিন্ন স্বাদটাও পেয়ে গেল রায়ান গিগসের দল। ডেনমার্কের কাছে এদিন ২-০ গোলে হেরেছে ওয়েলস।

নিয়মিত অধিনায়ক অ্যাশলে উইলিয়ামসকে এই ম্যাচে অন্তর্ভুক্ত করা হয়নি। ফলে ডেনমার্কের বিপক্ষে ম্যাচে অধিনায়কত্বের দায়িত্ব পান গ্যারেথ বেল। কিন্তু দুর্ভাগ্য রিয়াল মাদ্রিদের এই ওয়েলস তারকার। ওয়েলসের অধিনায়ক হিসেবে নিজের প্রথম ম্যাচেই পরাজয় দেখলেন তিনি।

বুধবার স্লোভাকিয়ার কাছে প্রথম ম্যাচে ৩-০ গোলে হেরে যায় ডেনমার্ক। তবে কমার্সিয়াল কারণে ডেনমার্কের সিনিয়র খেলোয়াড়রা বয়কট করেছিল সেই ম্যাচ। কিন্তু ওয়েলসের বিপক্ষে পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামে ড্যানিশরা। মাঠের লড়াইয়েও তার প্রমাণ দেখা যায়।

শুরু থেকেই দুর্দান্ত খেলে ডেনমার্ক। ম্যাচের ৩২ মিনিটে ডেনমার্ককে প্রথম এগিয়ে দেন ক্রিস্টিয়ান এরিকসেন। এই গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় ওয়েলস। দ্বিতীয়ার্ধেও দাপট দেখায় ডেনমার্ক। ম্যাচের বয়স যখন ৬৩ মিনিট তখন পেনাল্টি পায় তারা। এই সুযোগ কাজেও লাগায় ডেনমার্ক। পেনাল্টিতে গোল করে ব্যবধানটাকে ২-০ ব্যবধানে নিয়ে যান টটেনহ্যাম হটস্পারের ড্যানিশ তারকা এরিকসেন। পরের সময়টাতে আরও কোনো গোল না হলে অনায়াস জয় নিয়েই মাঠ ছাড়ে ডেনমার্ক।

এর ফলে তিন বছরের মধ্যে এই প্রথম ঘরের মাটিতে হার দেখল ওয়েলস। এর আগে ২০১৫ সালের অক্টোবরে সর্বশেষ নিজেদের মাটিতে কোনো ম্যাচ হেরেছিল তারা। সেবারও বসনিয়া হার্জেগোভিনার কাছে ওয়েলসের হারের ব্যবধানটা ছিল দুই গোলের।

ওয়েলস হারলেও উয়েফা ন্যাশন্স লিগের অন্যান্য ম্যাচে রবিবার জয়ের দেখা পেয়েছে ২০১৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্স, ইউক্রেন, বুলগেরিয়া, জর্জিয়া, মেসিডোনিয়া, সাইপ্রাস এবং লিচেনস্টেইন। রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্স এদিন ২-১ ব্যবধানে হারিয়েছে শক্তিশালী হল্যান্ডকে।