ওয়ানডে মর্যাদা পাচ্ছে এশিয়া কাপে হংকংয়ের ম্যাচগুলো


এশিয়া কাপের ১৪তম আসরে জায়গা করে নিয়েছে হংকং ক্রিকেট দল।
আর মাত্র চারদিন পর মাঠে গড়াচ্ছে এশিয়া কাপের ১৪তম আসর। এশিয়ায় ক্রিকেটের শ্রেষ্ঠত্যের লড়াইয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পাঁচটি সদস্য দেশের পাশাপাশি অংশ নেবে সহযোগী দেশ হংকংও।
বাছাইপর্বের ফাইনালে আরব আমিরাতকে হারিয়ে ষষ্ঠ দল হিসেবে টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করে হংকং। এশিয়ান ক্রিকেটের সবচেয়ে জমজমাট এই টুর্নামেন্টে হংকং পড়েছে ‘এ’ গ্রুপে। দলটির গ্রুপ প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। হংকংয়ের ওয়ানডে স্ট্যাটাস না থাকায় ভারত ও পাকিস্তানের বিপক্ষে তাদের ম্যাচ দুইটি আদৌ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচের স্বীকৃতি পাবে কি না তা নিয়ে ওঠে প্রশ্ন।

কেননা আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো দেশের ওয়ানডে মর্যাদা না থাকলে তাদের অংশ নেওয়া কোনো ম্যাচকে আনুষ্ঠানিক ওয়ানডে হিসেবে গণ্য করা হয় না।

এমন অবস্থায় এশিয়া কাপে ভারত ও পাকিস্তানের বিপক্ষে হংকংয়ের ম্যাচ দুটিকে ওয়ানডে মর্যাদা দেওয়ার জন্য আইসিসির কাছে অনুরোধ জানায় এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। অনুরোধে সাড়া দিয়ে হংকংয়ের বিপক্ষে ভারত ও পাকিস্তানের দুটি ম্যাচকেই ওয়ানডে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

এক প্রেস বিজ্ঞপ্তিতে আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানিয়েছেন, এশিয়া কাপের সবগুলো ম্যাচই ওয়ানডে স্ট্যাটাস পাবে।

১৫ সেপ্টেম্বর বাংলাদেশ-শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে সংযুক্ত আরব আমিরাতে পর্দা উঠবে এশিয়া কাপের ১৪তম আসরের। ১৬ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে হংকং। দুদিন বাদে অর্থাৎ ১৮ সেপ্টেম্বর, ভারতের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি খেলতে মাঠে নামবে হংকং।