ফ্রান্সকে একহাত নিলেন হ্যাজার্ড


রাশিয়া বিশ্বকাপের শিরোপার লড়াই থেকে ছিটকে গেছে শক্তিশালী বেলজিয়াম। ফ্রান্সের বিপক্ষে প্রথম সেমিফাইনালে তারা হেরেছে ১-০ ব্যবধানে। তবে ম্যাচ হেরে রেড ডেভিলস গোলরক্ষক থিবাউত কর্তোয়া সমালোচনা করেছেন ফ্রান্সের খেলার ধরন নিয়ে। এবার সেই সুরে তাল মিলিয়ে বেলজিয়ামের অধিনায়ক এডেন হ্যাজার্ডও সমালোচনার তীর ছুড়ে দিয়েছেন ব্লুজদের দিকে।

১২ বছর পর বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে দিদিয়ের দেশমের ফ্রান্স। অন্যদিকে ১৯৮৬ সালের পর এবারই প্রথম সেমিফাইনালের টিকেট পেয়েছে বেলজিয়াম। তাই তো ফাইনালে ওঠার লড়াইয়ে ছাড় দেয়নি কোনো দল। আক্রমণ-পাল্টা আক্রমণে ভরা এই ম্যাচে শেষ হাসি হেসেছে ফ্রান্স। খেলার সময় যখন ৫১ মিনিট, তখন অ্যান্থনিও গ্রিজম্যানের কর্নার কিক বল পেয়ে চোখ জুড়ানো এক হেডে বেলজিয়ামের জালে বল জড়ান স্যামুয়েল উমতিতি। এই গোলেই রাশিয়া বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে ফ্রান্স।

ম্যাচ হেরে বেলজিয়াম গোলরক্ষক কর্তোয়া সমালোচনা করেছিলেন ফ্রান্সের খেলার ধরন নিয়ে। ফ্রান্সকে ‘ফুটবলবিরোধী’ দল বলতেও পিছপা হননি তিনি। এবার সেই সুরে তাল মিলিয়ে ফ্রান্সকে একহাত নিলেন বেলজিয়াম অধিনায়ক এডেন হ্যাজার্ড।

সেই ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলছিল দুই দল। খেলায় গতিও ছিল অনেক। কিন্তু গোল করে ফ্রান্স এগিয়ে যাওয়ার পরে তারা গতি কমিয়ে দেয়। আর এ নিয়েই খেপেছেন হ্যাজার্ড। ফ্রান্স যেভাবে খেলে জিতেছে, এভাবে খেলার চেয়ে বেলজিয়ামের হয়ে হারাই তিনি ভালো মনে করছেন।

হ্যাজার্ড বলেন, ‘ফ্রান্সের হয়ে এভাবে খেলে জেতার চেয়ে বেলজিয়ামের হয়ে হারকেই আমি বেছে নেব। তবে তাদের রক্ষণভাগ অনেক ভালো কাজ করেছে। আমরা তাদের কোনো দুর্বলতা খুঁজে পাইনি। গোল করার সুযোগগুলো আমরা কাজে লাগাতে পারিনি।’