কোটা সংস্কার করে প্রজ্ঞাপনের দাবিতে চবিতে মিছিল


কোটা আন্দোলনকারীদের ওপর বারবার হামলা, সারা দেশে গ্রেফতারকৃতদের মুক্তি, নিরাপদ ক্যাম্পাসের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

৮ জুলাই, রবিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। সে সময় ছাত্রলীগ কর্মীরা নানাভাবে অংশগ্রহণকারী ছাত্রীদের হেনস্থা করে বলে অভিযোগ।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, কর্মসূচিতে প্রকাশ্যে শ্লীলতহানি ও ছাত্রীদের হেনস্থা করার সময় এক সাংবাদিককে মারধর করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। আব্দুল্লাহ এইচ রাকিব নামের ওই সাংবাদিক একটি অনলাইন গণমাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রতিবেদক।

রাকিব জানায়, যে ছাত্রটি সাংবাদিকের গায়ে হাত তুলেছে সে চবি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ১৬-১৭ সেশনের শিক্ষার্থী আজাদ হোসেন। এ ব্যাপারে সাংবাদিক সমিতি নিন্দা জানিয়েছে ও দোষীর বিচার দাবি করেছে।

মানববন্ধনে বক্তারা চলমান কোটা সংস্কার আন্দোলনে যেভাবে হামলা করা হচ্ছে তাকে অমানবিক বলে অভিহিত করেন। একইসঙ্গে তাদের অভিমত, কোটা সংস্কারের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলনে হামলার অধিকার কারও নেই।

মানববন্ধন থেকে আটক কেন্দ্রীয় নেতাদের মুক্তির পাশাপাশি কালক্ষেপণ না করে দ্রুত কোটা সংস্কার করে প্রজ্ঞাপন জারির দাবি জানানো হয়।