বিনামূল্যে বই দিচ্ছেন বিল গেটস


‘ফ্যাক্টফুলনেস’ বইটি হাতে নিয়ে বিল গেটস।

 

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা এবং সমাজসেবী বিল গেটসের প্রিয় কাজ হলো বই পড়া। এ বছরে তিনি অন্যদের মাঝেও এই অভ্যাসটি ছড়িয়ে দিতে একটি বই উপহার দিচ্ছেন। যুক্তরাষ্ট্রের কলেজগুলো থেকে ডিগ্রি নেওয়া যে কেউ এই বইটি বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।

৫ জুন, মঙ্গলবার বিল গেটসের নিজস্ব ব্লগ ‘গেটসনোটসে’ এই কথা জানানো হয়েছে।

বিল গেটসের দেওয়া এই বইটির নাম ‘ফ্যাক্টফুলনেস’, এর লেখক হান্স রসলিং, ওলা রসলিং এবং আনা রসলিং রনলুন্ড। গেটসের মতে, স্নাতক পাস করা সব শিক্ষার্থী এই বইটি পড়া উচিত।

হান্স রসলিং একজন সুইডিশ চিকিৎসক ছিলেন। বৈশ্বিক স্বাস্থ্য বিষয়ের এই বিশেষজ্ঞ মারা যান ২০১৭ সালে। তার এই বইটির সাবটাইটেল হলো ‘যে দশটি কারণে পৃথিবী সম্পর্কে আপনি ভুল জানেন – এবং যে কারণে আপনার ধারণার চাইত পরিস্থিতি ভালো।’

গেটস মন্তব্য করেন, তার পড়া বইগুলোর মাঝে অন্যতম সেরা হলো ‘ফ্যাক্টফুলনেস’। তিনি বলেন, ‘কলেজ থেকে জীবনের পরের পর্যায়ে পদার্পণ করছে এমন মানুষের জন্য এই বইয়ে গুরুত্বপূর্ণ কিছু ধারণা রয়েছে। পৃথিবীর মৌলিক সত্যগুলো জানার এক অনন্য পন্থা দেখায় এই বইটি।’

গেটসনোটস ওয়েবসাইট থেকে এই বইটিকে ফ্রি ডাউনলোড করার সুযোগ দিচ্ছেন বিল গেটস। যুক্তরাষ্ট্রের যেকোনো কলেজ বা ইউনিভার্সিটি থেকে এই বসন্তে অ্যাসোসিয়েটস, ব্যাচেলরস বা পোস্ট-গ্র্যাজুয়েট ডিগ্রি পাওয়া যে কেউ এই ওয়েবসাইটে সাইন আপ করে বইটি ডাউনলোড করতে পারবেন।

ইন্টারন্যাশনাল পাবলিশিং রাইটসের কারণে বইটি অবশ্য শুধুমাত্র যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীরাই বিনামূল্যে পাবে, অন্য দেশের শিক্ষার্থীরা নয়।