দল ঘোষণাতেও সবার আগে ব্রাজিল


বাছাইপর্ব থেকে প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের টিকিট কেটেছিল ব্রাজিল। এবার দল ঘোষণাতেও চমকে দিয়েছে সেলেসাওরা। প্রথম দল হিসেবে ২০১৮ বিশ্বকাপের চূড়ান্ত দেল ঘোষণা করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

২৩ জনের এই চূড়ান্ত দলে রয়েছেন নেইমার। ইনজুরি থেকে এখনও পুরোপুরি সুস্থ না হলেও বিশ্ব ফুটবলের সবচেয়ে দামি ফুটবলারের উপর আস্থা রেখেছেন ব্রাজিলের অভিজ্ঞ কোচ তিতে। তবে কপাল পুড়েছে দানি আলভেজের। গত সপ্তাহে ফ্রেঞ্চ কাপের ফাইনাল ম্যাচে চোঁট পাওয়ার কারণে স্বপ্নের বিশ্বকাপ থেকে ছিটকে পড়লেন পিএসজির এই ব্রাজিলিয়ান তারকা।

বিশ্ব ফুটবলের অন্যতম সফল দল ব্রাজিল। কিন্তু দীর্ঘদিন ধরেই শিরোপা-খরায় ভুগছে তারা। তবে রাশিয়া বিশ্বকাপে ফেভারিটদের তকমাটা গায়ে মাখনো তাদের। ২০১৪ বিশ্বকাপে ঘরের মাঠে লজ্জাজনক পারফরম্যান্স উপহার দিয়েছিল পেলে-রোনালদোর উত্তরসূরীরা। তবে ফুটবলপ্রেমীদের প্রত্যাশা এবার রাশিয়ায় সেরা শক্তি নিয়েই মাঠে নামছে ব্রাজিল।

আগামী ১৪ জুন শুরু হবে রাশিয়া বিশ্বকাপ। ‘ই’ গ্রুপে খেলবেন নেইমার-কোটিনহোরা। তাদের মিশন শুরু হবে ১৭ই জুন। প্রতিপক্ষ সুইজারল্যান্ড। এ ছাড়াও ব্রাজিলের বাকি দুই প্রতিপক্ষ হলো কোস্টারিকা এবং সার্বিয়া।

বিশ্বকাপে ব্রাজিলের ২৩ সদস্যের দল :

গোলরক্ষক   :   অ্যালিসন, এডারসন, কাসিও

ডিফেন্ডার : ফ্যাগনার, দানিলো, মার্সেলো, ফিলিপে লুইস, মারকুইনস, মিরান্দা, থিয়াগো সিলভা, জেরোমেল।

মিডফিল্ডার : ক্যাসেমিরো, ফার্নান্দিনহো, ফ্রেড, পাউলিনহো, ফিলিপ কোটিনহো, রেনাতো  অগাস্তো এবং উইলিয়ান।

ফরোয়ার্ড : ডগলাস কস্তা, ফিরমিনো, গ্যাব্রিয়েল জেসুস, নেইমার এবং টাইসন।