কোহলিদের বিদায় ঘণ্টা শুনিয়ে দিলেন সাকিব


অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে ৬৪ রানের কার্যকরী এক জুটি গড়েন সাকিব আল হাসান।
ব্যাট হাতে কার্যকরী ৩৫ রানের ইনিংস। আবার বল হাতেও দুই উইকেট। চার ওভার হাত ঘুরিয়ে ৩৬ রানের বিনিময়ে তুলে নেওয়া দুটি উইকেটই গুরুত্বপূর্ণ। সাকিব আল হাসানের এমন দাপুটে অলরাউন্ড পারফরম্যান্সে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে (আরসিবি) পাঁচ রানে হারিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরে ১০ ম্যাচে এটা হায়দরাবাদের অষ্টম জয়। এই জয়ে প্লে অফও নিশ্চিত করেছে দলটি। অন্যদিকে হায়দরাবাদের কাছে হেরে চলতি আইপিএল থেকে কার্যত বিদায় ঘণ্টা বেজে গেছে বিরাট কোহলির দলের। প্লেঅফ খেলতে হলে পরের ম্যাচগুলো জেতার পাশাপাশি অন্যদের দিকেও তাকিয়ে থাকতে হবে আরসিবিকে।

১৪৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা দেখে-শুনেই করেছিলেন পার্থিব প্যাটেল ও মনন ভোরা। তবে ইনিংসের তৃতীয় ওভারেই আঘাত হানেন সাকিব। ফিরিয়ে দেন প্যাটেলকে। সন্দ্বীপ শর্মার বলে ফিরে যান ভোরাও। আরেক প্রান্তে অবশ্য অবিচল ছিলেন কোহলি। মেজাজি ব্যাটিংয়ে দলকে টেনে নিয়ে যাচ্ছিলেন তিনি।

ইনিংসের ১০ম ওভারে আবারও আঘাত হানেন সাকিব। ফিরিয়ে দেন ভয়ঙ্কর হয়ে ওঠা কোহলিকে। বাঁহাতি এই অলরাউন্ডারের বলে ইউসুফ পাঠানের হাতে ধরা পড়ার আগে ৩০ বলে পাঁচটি চার ও একটি ছক্কায় ৩৯ রান করেন কোহলি। এদিন টিকতে পারেননি এবি ডি ভিলিয়ার্সরাও। হায়দরাবাদের বোলারদের দাপুটে বোলিংয়ে ১৪১ রানেই থামে আরসিবির ইনিংস।

ঘরের মাঠে আগে ব্যাট করতে নেমে ৪৮ রানেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় হায়দরাবাদ। সেখান থেকে দলের হাল ধরেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও সাকিব। সাকিব কৌশলী ব্যাটিং করলেও উইলিয়ামসন একটু মারকুটে মেজাজেই ছিলেন। ৩৯ বলে পাঁচ চার ও দুই ছক্কায় ৫৬ রান করে উইলিয়ামসন ফিরে গেলে ভাঙে তাদের ৬৪ রানের জুটি।

দুই ওভার পর ফিরে যান সাকিবও। কেদার যাদভের বলে সাউদির হাতে ক্যাচ দেওয়ার আগে বাংলাদেশি এই তারকা অলরাউন্ডার খেলেন ৩২ বলে ৩৫ রানের কার্যকরী এক ইনিংস। ছক্কা না থাকলেও সাকিবের ইনিংসে চারের মার ছিল পাঁচটি। উইলিয়ামসন-সাকিবের ব্যাটে ভর করেই ১৪৬ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় হায়দরাবাদ। দাপুটে বোলিংয়ে তুলে নেয় জয়ও।

এই জয়ে হায়দরাবাদের শীর্ষস্থান আরও মজবুত হলো। ১০ ম্যাচ শেষে তাদের এখন ১৬ পয়েন্ট। সমান ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় চেন্নাই সুপার কিংস।